মেয়ে শিক্ষকের দাবী শিক্ষার্থীদের - লালসবুজের কণ্ঠ
    শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৯:৩৫ অপরাহ্ন

    মেয়ে শিক্ষকের দাবী শিক্ষার্থীদের

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

    জয়পুরহাট প্রতিনিধি;


    জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মেয়েদের একমাত্র সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ”পাঁচবিবি নছির মন্ডল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে”কোন মেয়ে শিক্ষক নাই। মেয়ে শিক্ষকের অভাবে অনেক সমস্যা পোহাতে হয় শিক্ষার্থীদের।

    অভিভাবকদের অভিমত, প্রতিষ্ঠানটি মেয়েদের শিক্ষার জন্য প্রতিষ্ঠিত হলেও শুরু থেকেই মেয়ে শিক্ষকের তুলনায় ছেলে শিক্ষক বেশী। প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেয়ে শিক্ষকের জন্য অনেকবার কর্তৃপক্ষর সু-দৃষ্টি কামনা করেছে।

    পক্ষান্তরে প্রাথমিক বিদ্যালয়ে উল্টো চিত্র দেখাযায়, ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষকই অধিক। সম্প্রতি বিদ্যালয়ের শিক্ষার্থীরা কমপক্ষে ২’জন মেয়ে শিক্ষকের দাবীতে জেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত আবেদন করেছে।

    হঠাৎ করেই আমাদের শারীরিক সমস্যার সৃষ্টি হয় যে বিষয়টা আমরা আমাদের ছেলে শিক্ষককে বলতে পারিনা। স্কুলে যদি কমপক্ষে একটা মেয়ে শিক্ষক থাকত তাহলে আমরা অনাসয়ে আমাদের সমস্যার বিষয়টা বলতে পারতাম লিখিত অভিযোগে শিক্ষার্থীরা উল্লেখ করে।

    মুনিরা মেহজাবিন মিতু দশম শ্রেণীর ছাত্রী বলেন, আমরা যখন স্কুলের হয়ে উপজেলা জেলা এমনকি বিভাগীয় শহর রাজশাহীতে খেলাধুলা ও বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহন করতে যাই তখন আমাদেরকে মেয়ে শিক্ষক না থাকায় সীমাহীন সমস্যায় পরতে হয়।

    অষ্টম শ্রেণীর সামিয়া জামান সারা বলেন, জাতীয় দিবসে, বাৎসরিক ক্রিড়া প্রতিযোগিতা ছাড়াও বিভিন্ন ধরনের অনুষ্ঠানে আমরা খেলাধুলায় অংশগ্রহন করে থাকি মেয়ে শিক্ষক না থাকায় আমাদের অনেক সমস্যার সৃষ্টি হয়। বিশেষ করে আমরা যখন যেমন খুশি তেমন সাজি এবং কোন অনুষ্ঠানে ব্যতিক্রম পোশাক ব্যবহার করতে হয় তখন সমস্যার পরিমান আরো বেশী হয়।

    পাঁচবিবি নছির মন্ডল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমান উদ্দিন মন্ডল বলেন, এ প্রতিষ্ঠানে কোন মহিলা সহকারি শিক্ষক নাই। শিক্ষার্থীরা তাদের বিভিন্ন সমস্যা উল্লেখপূর্বক মহিলা শিক্ষকের জন্য জেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছে বলেন, প্রধান শিক্ষক।


    বকুল/তন্বী

    12Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর