মহানবীকে কটুক্তি করায় কবি নজরুল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ - লালসবুজের কণ্ঠ
    বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৪:৩৩ পূর্বাহ্ন

    মহানবীকে কটুক্তি করায় কবি নজরুল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

    • আপডেটের সময় : শনিবার, ১১ জুন, ২০২২
    জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি


    মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) ও তাঁর পরিবারকে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের কটুক্তিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা। এছাড়াও নুপুর শর্মা ও নাভিন কুমার জিন্দালকে আজীবন বাংলাদেশ সফর বাতিল করারও দাবী জানানো হয়েছে।
    শনিবার (১১ জুন) বেলা ১১ টায় শিক্ষার্থীরা কলেজের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন। মিছিলটি সম্পূর্ণ ক্যাম্পাসে প্রদক্ষিণ করে লক্ষ্ণীবাজার, ভিক্টোরিয়া পার্ক, রায়সাহেব বাজার, তাঁতীবাজার হয়ে কলেজের প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। এতে কলেজের প্রায় কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
    এসময় শিক্ষার্থীরা ভারতে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) ও হযরত আয়েশা (রাঃ) কে নিয়ে কটুক্তিমূলক বক্তব্যের প্রতিবাদে  ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর জোর দাবি জানান। এসময় শিক্ষার্থীদের মুখে তোমার নবী আমার নবী : বিশ্বনবী – বিশ্বনবী; আমার নবীর অপমান : মানিনা – মানবনা স্লোগানে পুরান ঢাকার রাজপথ মুখরিত হয়ে ওঠে।
    শিক্ষার্থীরা বলেন, মহানবী (সাঃ) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বিজেপির দুই নেতা বিশ্বের প্রায় দুশো কোটি মুসলমানের হৃদয়ে রক্তক্ষরণ করছে। তাদের এই কর্মকাণ্ডের ফলে বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে।তাই অবিলম্বে তাদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনতে হবে এটা পুরো মুসলিম বিশ্বের দাবি।
    লিখিত বক্তব্যে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান পলাশ বলেন, ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের নেতা নুপুর শর্মা ও নাভিন কুমার জিন্দাল মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটুক্তি কটেছে। তাদের এমন কর্মকান্ডে সারা বিশ্বের মুসলিম সমাজ তীব্র প্রতিবাদ জানাচ্ছে। আমরা ধর্মীয় শান্তি বিনষ্টের দায়ে ভারতের এই দুই কুলাঙ্গারের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।
    তিনি আরও বলেন, এমন বক্তব্যের প্রতিবাদে বাংলাদেশের পক্ষ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর জোর দাবি জানাচ্ছি। এছাড়াও নুপুর শর্মা ও নবীন কুমার জিন্দালের আজিবন বাংলাদেশ সফর বাতিল করার দাবিও জানানো হয়। এসময় কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী আশরাফ, ইসলাম শিক্ষা বিভাগের শিক্ষার্থী জাকারিয়াসহ অনেকেই বক্তব্য রাখেন।
    এর আগে শুক্রবার মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পাশাপাশি মহানবী হযরত মুহাম্মদ (সা) ও হযরত আয়েশা (রা) কে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রস্তাব আনার জোর দাবি জানান।
    সম্প্রতি ভারতীয় একটি টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ও তার স্ত্রী আয়েশা (রা.) সম্পর্কে অবমাননাকর বক্তব্য দেন নুপুর শর্মা। পরে একই বিষয়ে টুইটারে পোস্ট দেন নাভিন কুমার জিন্দাল। এ নিয়ে মুসলিম সম্প্রদায়ের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে এ ঘটনায় বিশ্বের অনেক মুসলিম দেশ প্রতিবাদ জানিয়েছেন।
    সৌদিপ/স্মৃতি
    5Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর