বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আবাসিক সমস্যা সংকট - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:০৬ পূর্বাহ্ন

    বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আবাসিক সমস্যা সংকট

    • আপডেটের সময় : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

    রংপুর প্রর্তিনিধি:


    রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আবাসন সংকট প্রকট। বিশ্ববিদ্যালয়ে সাড়ে ৯ হাজার শিক্ষার্থী লেখাপড়া করলেও আবাসিক হলে মোট আসন রয়েছে ৯৩৭টি।

    এর ফলে শিক্ষার্থীদের একাংশকে গাদাগাদি করে হলরুমে এবং বেশিরভাগ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় পার্শ্ববর্তী এলাকার মেসগুলোতে থাকতে হয়।

    বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দ্বিতীয় উপাচার্য অধ্যাপক ড. মু. আবদুল জলিল (২০০৯-২০১৩) এর মেয়াদের পর বিশ্ববিদ্যালয়ে দৃশ্যমান তেমন কোনো স্থাপনা নির্মাণ করা হয়নি। এমনকি প্রধানমন্ত্রীর বিশেষ উন্নয়ন প্রকল্প ‘শেখ হাসিনা হল’ ও ‘ড.ওয়াজেদ রিসার্স ইনিস্টিটিউট’ এর নির্মাণ কাজও দুর্নীতির অভিযোগে বন্ধ রয়েছে।

    বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী সাড়ে ৯ হাজার। কিন্তু তিনটি আবাসিক হলে আসন সংখ্যা মাত্র ৯৩৭টি। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে সর্বাধিক আসন ৩৫৫টি ও শহীদ মুখতার ইলাহী হলে ২৪০টি। আর মেয়েদের জন্য একমাত্র শেখ ফজিলাতুন্নেছা হলে মাত্র ৩৪২টি আসন রয়েছে। যা মোট শিক্ষার্থীর তুলনায় নগণ্য।

    বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসতুরা মাইমুন বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর ইচ্ছা ছিল আবাসিক হলে থাকব। কিন্তু একাধিকবার আবেদন করার পরও সিট পাইনি। মেসে থেকেই স্নাতক সম্পন্ন করতে হয়েছে।

    এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রকৌশলী কমলেশ চন্দ্র সরকার বলেন, বিশ্ববিদ্যালয়ের স্থাপনা নির্মাণের দ্বিতীয় ফেজের কাজে আবাসিক হলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাও রয়েছে। এসব কাজ সম্পন্ন হলে আবাসন সংকট কমে আসবে।


    মিজান/এস.আর.এম.

    32Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর