বিজ্ঞাপনে শ্বেতাঙ্গদের ব্যবহার নিষিদ্ধ করল নাইজেরিয়া - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন

    বিজ্ঞাপনে শ্বেতাঙ্গদের ব্যবহার নিষিদ্ধ করল নাইজেরিয়া

    • আপডেটের সময় : রবিবার, ২৮ আগস্ট, ২০২২

    লালসবুজের কন্ঠ,নিউজ ডেস্ক


    দেশীয় তরুণ মডেলদের কাজের সুযোগ তৈরির মাধ্যমে অর্থনীতির বিকাশের উদ্দেশ্যে বাণিজ্যিক কোম্পানিগুলোর বিজ্ঞাপন ও ভয়েস আর্টিস্ট হিসেবে শ্বেতাঙ্গদের ব্যবহার বন্ধের আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। আগামী ১ অক্টোবর থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে।

    রুশ সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে জানিয়েছে।

    গত সপ্তাহে নাইজেরিয়ায় বিজ্ঞাপন নিয়ন্ত্রণ কাউন্সিলের (এআরসিওএন) এক বৈঠকে শ্বেতাঙ্গ মডেলদের ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত হয়। পরে এক বিবৃতিতে সংস্থাটি জানায়, সব ধরনের বিজ্ঞাপন, মার্কেটিংয়ে ভয়েস আর্টিস্ট হিসেবে নাইজেরিয়ার শিল্পীদের ব্যবহার করতে হবে।

    তবে শ্বেতাঙ্গদের দিয়ে যেসব বিজ্ঞাপন হয়েছে, সেগুলো আপাতত বন্ধ হবে না। কিন্তু নতুনভাবে শ্বেতাঙ্গদের দিয়ে বিজ্ঞাপন তৈরির ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুমতি দেওয়া হবে না।

    বিবৃতিতে আরও বলা হয়, সরকারের স্থানীয় মেধার বিকাশ নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে স্থানীয় বিজ্ঞাপন শিল্প বিকাশ করতে পারবে।

    অতীতে নাইজেরিয়ার বিজ্ঞাপনী সংস্থাগুলো শ্বেতাঙ্গ মডেল ও ব্রিটিশ উচ্চারণে দক্ষ ভয়েস আর্টিস্টদের ওপর বেশি নির্ভরশীল ছিল।

    সরকারের নতুন এ নিষেধাজ্ঞার মাধ্যমে জাতীয়তাবাদী চেতনা বিকাশের চেষ্টা হচ্ছে।

    ব্রিটিশ ম্যাগাজিন দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে নাইজেরিয়ার বিজ্ঞাপনী সংস্থার প্রধান স্টিভ বাবেকো বলেন, তাদের মোট জনসংখ্যা ২০০ মিলিয়ন। তাহলে এসব বিজ্ঞাপনের জন্য কোনো নাইজেরিয়ার শিল্পী কেন উপযুক্ত নয়?

    এআরসিওএন এর প্রধান ওলালেকান বলেন, বিজ্ঞাপন অবশ্যই জনগণের আবেগের সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত। বিদেশি মডেলদের ব্যবহার করলে তা আমাদের আবেগের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয় না।

    আফ্রিকার বহু দেশ অনানুষ্ঠানিকভাবে বিদেশি মডেলদের বিজ্ঞাপনে ব্যবহার বন্ধ করেছে। কিন্তু নাইজেরিয়া অফিসিয়ালি তাদের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

    আফ্রিকার বিভিন্ন দেশগুলোর মধ্যে অভ্যন্তরীণ প্রতিযোগিতার কারণে এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করেন নাইজেরিয়ার টিভি উপস্থাপক বোলানলে। তার মতে, আফ্রিকায় অধিকাংশ বিজ্ঞাপনের শুটিং কেনিয়া এবং দক্ষিণ আফ্রিকায় ধারণ করা হয়। সরকারের নতুন সিদ্ধান্তের কারণে নাইজেরিয়ার বিজ্ঞাপনী সংস্থাগুলো দেশের অভ্যন্তরেই বিজ্ঞাপন করতে হবে।

    তিনি আরও বলেন, কেউ ১০ থেকে ১৫ জন মডেল নিয়ে দক্ষিণ আফ্রিকায় যেতে চায় না।

    নিউজ ডেস্ক/স্মৃতি

    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর