বিক্ষোভে উত্তাল ইরান, দুই সপ্তাহে নিহত ৮৩ - লালসবুজের কণ্ঠ
    শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৫৬ পূর্বাহ্ন

    বিক্ষোভে উত্তাল ইরান, দুই সপ্তাহে নিহত ৮৩

    • আপডেটের সময় : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

    লালসবুজের কণ্ঠ,নিউজ ডেস্ক


    নৈতিকতা পুলিশের হেফাজতে তরুণী মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে এখনো বিক্ষোভে উত্তাল ইরান। চলমান এই বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ৮৩ জনের মৃত্যু হয়েছে। নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

    ইরান হিউম্যান রাইটস জানায়, দুই সপ্তাহের বিক্ষোভে অন্তত ৮৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। এ ছাড়া গ্রেপ্তার হয়েছেন বহু বিক্ষোভকারী।

    ইরানি কর্তৃপক্ষের এমন ভয়াবহ দমন-পীড়ন সত্ত্বেও থামছে না বিক্ষোভ। টুইটারে পোস্ট করা বিভিন্ন ভিডিওতে দেখা যায়, রাজধানী তেহরান, কোম, রাশত, সানন্দাজ, মাসজিদ-ই-সুলেমানসহ বিভিন্ন শহরে ধর্মীয় শাসকদের পতনের দাবিতে বিক্ষোভ করছেন হাজারো মানুষ।

    এর আগে চলমান বিক্ষোভ কঠোরভাবে দমন করার হুঁশিয়ারি দেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে রাইসি বলেন, ‘শত্রুরা জাতীয় ঐক্যকে লক্ষ্য করেছে এবং একে অপরের বিরুদ্ধে জনগণকে দাঁড় করাতে চাচ্ছে।’

    উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর হিজাব আইন লঙ্ঘনের অভিযোগে মাহসা আমিনি নামের কুর্দি তরুণীকে তেহরান থেকে গ্রেপ্তার করে ইরানের নৈতিকতা পুলিশ (মোরালিটি পুলিশ)। তিন দিন পর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। অভিযোগ উঠেছে, পুলিশের নির্যাতনের কারণেই তাঁর মৃত্যু হয়েছে। এরপর ইরান জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

    বিক্ষোভ দমনে কাঁদানে গ্যাস, বেয়নেট, জলকামান ও গুলির মতো প্রচলিত অস্ত্রের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি। বিক্ষোভে হতাহতের পাশাপাশি চলছে গণহারে গ্রেপ্তার। মানবাধিকার সংস্থাগুলো বলছে, দেশটিতে হাজার হাজার বিক্ষোভকারীকে আটক করা হচ্ছে।

    নিউজ ডেস্ক/স্মৃতি

    9Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    এই বিভাগের আরও খবর