বাইসাইকেল সঙ্গী করে এগিয়ে শ্রীমঙ্গলের মেয়েরা - লালসবুজের কণ্ঠ
    মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:৪০ পূর্বাহ্ন

    বাইসাইকেল সঙ্গী করে এগিয়ে শ্রীমঙ্গলের মেয়েরা

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯

    চৌধুরী ভাস্কর হোম, মৌলভীবাজার থেকে: সমাজের নানা কুসংস্কার ও প্রাচীন ধ্যান-ধারণাকে বুড়ো আঙুল দেখিয়ে বাইসাইকেল সঙ্গী করে এগিয়ে চলেছে চায়ের রাজ্যখ্যাত শ্রীমঙ্গলের মেয়েরা। ইদানিং শহরজুড়েই হরহামেশা নজরে পড়ছে সাইকেল কন্যাদের ঝাঁক। খাঁ খাঁ রোদ কিংবা ঝড়-বৃষ্টি কিছুই থামাতে পারছে না তাদের অদম্য অগ্রযাত্রাকে। ছেলেদের সঙ্গে পাল্লা দিয়ে যে কোনো প্রয়োজনে তারা ছুটে বেড়াচ্ছে শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।

    শ্রীমঙ্গলে ইদানিং প্রায়ই নজরে পড়ছে বাইসাইকেলে চড়ে মেয়েদের যাতায়াত। প্রজন্মের দুরন্ত নারীরা সব বাধা-বিপত্তিকে পেছনে ফেলে সকল শংকা জয় করে এগিয়ে যাচ্ছে। এভাবেই স্কুল-কলেজে থেকে শুরু করে নিজের ও পরিবারের প্রয়োজনীয় কাজটুকু তারা সারছে সাইকেলের সাহায্যে।

    তবে প্রথমে বাবা-মার কাছ থেকে কিছুটা বাধা এলেও, এখন পরিবারই তাদের প্রথম সমর্থক। মানুষের দৃষ্টিভঙ্গি বদলানোর পাশাপাশি মেয়েদেরকে ছেলেদের সমকক্ষ করে গড়ে তুলতে প্রথমে এ উদ্যোগ নেয় ফেসবুকভিত্তিক গ্রুপ সাইক্লিস্ট অব শ্রীমঙ্গল (সিওএস)। যার মডারেটর ও প্রশিক্ষক দীপ চক্রবর্তী।

    সমাজে নারীদের ক্ষমতায়নে এ ধরনের উদ্যোগ উল্লেখ্যযোগ্য ভূমিকা রাখবে এমনটাই মনে করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম। কোনো বাধা বিপত্তিই দমিয়ে রাখতে পারেনি অদম্য এই সাইকেল কন্যাদের।

    তাদের মতো দেশের প্রতিটি জেলা ও উপজেলায় এ উদ্যোগ ছড়িয়ে পড়ুক এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্ট সকলের।

    64Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর