বরগুনা কামিল মাদ্রাসায় নবীন বরণ উৎসব - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:২৩ পূর্বাহ্ন

    বরগুনা কামিল মাদ্রাসায় নবীন বরণ উৎসব

    • আপডেটের সময় : মঙ্গলবার, ২ জুলাই, ২০১৯

    বরগুনা সংবাদদাতা: বরগুনার ঐতিহ্যবাহী বরগুনা দারুল উলুম নেছারিয়া কামিল এম এ মডেল মাদ্রাসার আলিম প্রথম বর্ষের শিক্ষার্থীদের অনুষ্ঠানের মধ্যদিয়ে বরণ করে নেওয়া হয়।

    সোমবার (০১ জুলাই) সকালে মাদ্রাসা হলরুমে নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাদ্রাসা কর্তৃপক্ষ ও আলিম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

    নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বরগুনা দারুল উলুম নেছারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মামুন অর রশীদ ।

    অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, বরগুনা কামিল মাদ্রাসার উপধ্যক্ষ মাওলানা মহিব্বুল্লাহ, প্রভাষক মাওলানা মহিব্বুল্লহ হারুন, মাওলানা মোঃ খলিলুররহমান, মাওলানা মোঃ ইলিয়াছ হোসেন প্রমুখসহ মাদ্রাসার আরো অনেক শিক্ষকগন।

    এ সময় উপধ্যক্ষ মাওলানা মহিব্বুল্লাহ বলেন, তোমাদের আজকে সিদ্ধান্ত নিতে হবে আমি কি হতেচাই আমি কী হবো আমার ভবিশ্সতটা কিভাবে গোরবে? আজকে যেই পিতার নিকট থেকে হাত খরচা নিয়ে টাকা পয়সা নিয়ে শিক্ষাজীবনটা গরতে হচ্ছে তোমাদের চিন্তার মধ্যে মননের মধ্যে এই ধারনা এস্থায়ী রাখতে হবে যে আমাকেও একদিন আমার পরিবারের ব্যায় ভার নির্বাহ করতে হবে আমাকেও একদিন আমার পরিবারের সদস্যদের অর্থ যোগান দিতে হবে আমাকেও একদিন পরিবারের ভোজা বহন করতে হবে এই চিন্তাটা মগজের মধ্যে রাখতে হবে তাহলেই মনে হয় জীবনটা ব্যর্থ হবেনা ।

    তিনি বলেন, বরগুনায় এই কয়েকদিন আগে একটি নারকীয় হত্যাকান্ড হয়েগেছে যারা গটিয়েছে তাদের একটা মেসেঞ্জার গুরুপ ছিলো ০০৭ নামের তোমরা যানো অনেক আসামী ধরাপরেছে যাদের কোনো অপরাধ নেই। অপরাধ হলো ০০৭ ওই গ্রুপের সাথে তারা সমপৃক্ত হওয়া তাদের আর কোনে দোস নেই হয়তো ওই হত্যাকান্ডের সম্পর্কে জানেওনা কিন্তু ওই গ্রুপের সাথে সম্পিৃক্ত। সেকিন্তু পুলিশের খাতায় আসামী হয়ে যাচ্ছে সুতরং তোমাকে সিদ্ধান্ত নিতে হবে, আমি কার সাথে চলবো? আমার সাথি কে হবে? আমার সঙ্গি কে হবে? পাসাপাসি বলতে হয় এরা ০০৭ দিয়ে তারা গ্রুপ করেছে ।

    আজকে আমি একটা অনুরোধ করবো তোমরা একট গ্রুপ করবে আমরা মাদকে না বলি মাদক থেকে আমরা বিরত থাকবো মাদ্রাসার ছাত্র এই আদর্শটা প্রতিষ্ঠা করবো যে মাদকের সাথে আমার কোনো সম্পর্ক নেই।এরকম তোমরা একটি সুন্দর গ্রুপ করো দেকবে তোমাদের অনুসারিদের সংখা অনেক বেরে যাবে কাযেই মাদককে আমরা বর্জন করবো।

    এখন তোমরা আলিম ক্লাসে উঠেছো তোমাদের চালচলন আচার আচারন কথা কাউকে সম্মধন করা কাউকে ছালাম দেয়া এই ভদ্রতাটা নতুন করে নিজেদেরকে সুন্দর করে সাজাতে হবে।

    তিনি আরো বলেন, একজন রিক্স ওয়ালা, টেম্পুয়ালা, মাহিন্দ্র চালক তার আচারন তার মুখের ভাষা তার চাহুনি তার চুলের গঠন তার হাতের নখ যেইরকম আর তুমি একজন মাদ্রাসার স্টুডেন্ট দেশের বভিষ্যত তোমার আচারন যদি ওরকম হয় তাহলে তোমার এই শিক্ষার কোনো লাভ নেই তোমার এই পড়াশুনা তোমার জন্য অভিসাপ তোমকে এতটুকু যদি পরির্বতন করতে নাপাড়ো তাহলে এই শিক্ষার কোন লাভ নেই।

    তুমি মাদ্রাসার ছাত্র নবির ঘর মাদ্রাসা এইটার ছাত্র তুমি কোরআন পড়, হাদিস পড়। তুমি নৈতিক শিক্ষা করো তুমি আদর্শ ঙ্গান শিক্ষা করো। সুতরং তোমার মধ্যে সেই নৈতিকতাটা সৃষ্ঠি হোক। এ ছারাও আরো অনেক শিক্ষামূলক ভাল ভাল দিক নির্দেশনা দেন। আলচনা শেষে দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে এ অনুষ্ঠান শেষ হয়।

    17Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর