ফের সাত কলেজের শিক্ষার্থীদের কঠোর আন্দোলনের হুঁশিয়ারি - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

    ফের সাত কলেজের শিক্ষার্থীদের কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

    • আপডেটের সময় : শনিবার, ৬ জুলাই, ২০১৯
    All-focus

    মহানগর সংবাদদাতা,ঢাকা:
    পূর্বের পাঁচ দফা দাবি পূরণ না করা এবং সমস্যা সমাধানে উপাচার্যের আশ্বাসের ৭০ দিন পার হলেও কার্যত কোনো পদক্ষেপ গ্রহণ না করার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

    শনিবার (৬ জুলাই) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সাত কলেজের তিন শতাধিক শিক্ষার্থী এ মানববন্ধনে অংশগ্রহণ করে। এ সময় দাবি আদায়ে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয় তারা।

    আন্দোলনরত শিক্ষার্থীরা বলে, সাত কলেজের নানা অসঙ্গতি এবং সমস্যার সমাধান কেবল আশ্বাসেই সীমাবদ্ধ। উপাচার্য সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিলেও কার্যত দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করেননি।

    মানববন্ধনে তাদের পাঁচ দফা দাবির যথাযথ বাস্তবায়ন দাবি করে শিক্ষার্থীরা।

    দাবিগুলো হলো-

    ১. একসঙ্গে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফল একত্রে প্রকাশ

    ২. গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়ন

    ৩. সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন

    ৪. প্রতিটি বিভাগে মাসে দুই দিন করে অধিভুক্ত সাত কলেজে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নেওয়া

    ৫. সেশনজট নিরসনে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাস প্রোগ্রাম চালু

    মানববন্ধনে অংশগ্রহণকারী ঢাকা কলেজের শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, আমরা চাই সেশনজট শূন্যে নামিয়ে আনা হোক এছাড়াও সময় মতো পরীক্ষা নেওয়া ও তার ফল প্রকাশ করা, এক বিষয়ে যারা ফেল করেছে তাদের বিবেচনায় আনা, অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানোর পাশাপাশি তাদের যথাযথ মূল্যায়ন করা হোক।

    আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, সরকারি সাত কলেজ ঢাবির অধিভুক্তি হওয়ার পর নানা সমস্যা, সংকটে জর্জরিত। এই সঙ্কট কাটছে না। আমাদের ঠিকমতো পরীক্ষা নেওয়া হয় না। পরীক্ষা হলেও ফল প্রকাশ করতে দেরি হয়। ফলে ঢাবির অধিভুক্ত হয়েও মূল লক্ষ্য (সেশনজট মুক্তি) অর্জন হচ্ছে না।

    মানববন্ধনে আন্দোলনকারীদের সমন্বয়ক ঢাকা কলেজের শিক্ষার্থী আবু বকর বলেন, যথাসময়ে আমাদের পরীক্ষার ফল প্রকাশিত না হওয়ার ফলে আমাদের সেশনজটে পড়তে হচ্ছে। আর ফল প্রকাশ করলেও ত্রুটিমুক্ত ফল প্রকাশ করা হচ্ছে না। এছাড়াও অন্যান্য সমস্যা সমাধানে উপাচার্য আমাদের যে আশ্বাস প্রদান করেছে তার বাস্তবায়নেরও কোনো নামগন্ধ নেই। এ সময় তিনি আগামী সোমবার ঢাকা কলেজের সামনে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল এবং অবস্থান কর্মসূচির ঘোষণা দেন। এতেও কাজ না হলে সামনে সড়ক অবরোধ, গণ অনশন, শিক্ষা মন্ত্রী এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং আরও কঠোর কর্মসূচির হুশিয়ারি প্রদান করেন তিনি।

    উল্লেখ্য, শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ- এই সাত শিক্ষা প্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত করা হয়। এ সব শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে অধ্যয়নরত আছেন আড়াই লক্ষাধিক শিক্ষার্থী।

    15Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর