1. [email protected] : News room :
পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবনের দ্বার - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন

পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবনের দ্বার

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
স্টাফ রিপোর্টার


সুন্দরবন দেশের দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম। প্রকৃতির নিজ হাতে গড়া, অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সুন্দরবন। টানা তিন মাস বন্ধ থাকার পর আজ ০১ সেপ্টেম্বর থেকে আবারো পর্যটকদের ভ্রমণের জন্য সুন্দরবনে দ্বার উম্মুক্ত করে দেয়া হয়েছে। বনে পর্যটক ও জেলেদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল বন-বিভাগ। মূলত মাছের প্রজনন নির্বিঘ্ন করতেই বন-বিভাগ এ নিষেধাজ্ঞা জারি করে ০১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত।
নিষেধাজ্ঞা শেষে আজ বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ভোর থেকেই জেলেরা সুন্দরবনের নদী-খালে মাছ ধরতে শুরু করেছ। একইসাথে সকাল থেকে ট্যুর অপারেটররা লঞ্চ, জালিবোট এবং ট্রলারসহ বিভিন্ন নৌ-যানে পর্যটক নিয়ে সুন্দরবনে প্রবেশ করেছেন।
 বন-বিভাগ জানায়, পদ্মা সেতু চালু হওয়ায় এ মৌসুমে সুন্দরবনে পর্যটকদের আগমন আগের তুলনায় অনেক বাড়বে। দেশ-বিদেশি দর্শনার্থীরা সুন্দরবনের করমজল, হাড়বাড়ীয়া, হিরণপয়েন্ট, নীলকমল, কটকা, কচিখালী ও দুবলা চরে ভ্রমণ করে থাকেন।
পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, দীর্ঘ তিন মাস সুন্দরবনে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা ছিলো। আজ ১ সেপ্টেম্বর থেকে সুন্দরবন উম্মুক্ত হওয়ায় পর্যটকেরা আসতে শুরু করেছে। দীর্ঘদিন পর আবারো পর্যটকদের পদচারণা ও কোলাহলে মুখরিত হয়ে উঠছে সুন্দরবন। একইসাথে জেলেরাও জাল ফেলতে শুরু করেছেন বনের নদী-খালগুলোতে।
সুব্র/স্মৃতি
0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর