তিন অভিনেত্রীর এক সিনেমা - লালসবুজের কণ্ঠ
    শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১০:৪০ অপরাহ্ন

    তিন অভিনেত্রীর এক সিনেমা

    • আপডেটের সময় : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

    লালসবুজের কণ্ঠ,নিউজ ডেস্ক


    লকডাউনে সবাই যখন ঘরবন্দী, বন্ধ সব কাজকর্ম, স্থবির বিনোদন দুনিয়া; তখন ঘরে বসে মাত্র ১৫ দিনে একটি সিনেমা বানিয়ে ফেললেন জয়া আহসান। তিনি তো শুধু অভিনেত্রী নন, ‘দেবী’র পর প্রযোজক হিসেবেও পরিচিতি পেয়েছেন। নতুন এই কাজের সঙ্গেও জড়িয়ে আছে প্রযোজক জয়ার নাম। আর নির্মাতা হিসেবে আছেন পিপলু আর খান।

    দুই বছর আগে যখন কাজটির ঘোষণা দিয়েছিলেন জয়া, তখনো সিনেমার নাম ঠিক হয়নি, তবে শুটিং শেষ হয়ে গিয়েছিল। দুই বছর পর এসে জানালেন সিনেমার নাম। ‘জয়া আর শারমিন’ নামের সিনেমায় অভিনেত্রী মাত্র তিনজন—জয়া আহসান, মহসিনা আক্তার ও তানজিম সাইয়ারা তটিনী। সিনেমা ও টিভি নাটকের দর্শকের কাছে মহসিনা নামটি হয়তো অচেনা। কিন্তু যাঁরা নিয়মিত-অনিয়মিত মঞ্চনাটক দেখেন, বিশেষ করে সৈয়দ জামিলের ‘৪.৪৮ মন্ত্রাস’, তাঁরা নিশ্চয়ই চিনবেন মহসিনাকে। অভিব্যক্তি, সংলাপ ও শারীরিক ভাষায় তিনি অতুলনীয়। আর তটিনী এই সময়ের সম্ভাবনাময় অভিনেত্রী ও মডেল। ৩০টির বেশি বিজ্ঞাপনে মডেল হয়েছেন। অভিনয় করেছেন বেশ কিছু নাটক ও ওয়েব কনটেন্টে।

    কী নিয়ে ‘জয়া আর শারমিন’-এর গল্প? জয়া আহসান বলেন, ‘দুজন নারীর অচেনা ভুবনের সিনেমা। আমাদের অন্তর্জগতের ঘাত-প্রতিঘাত আর অনুক্ত, অব্যক্ত অনুভূতির ডকুমেন্টেশন। একটা অদ্ভুত সময়ে অসাধারণ অভিজ্ঞতায় শুট করা ছোট্ট একটা সিনেমা; কিন্তু আশা আছে এটি আপনাদের অনুভূতিকে নাড়া দেবে।’

    সিনেমাটি ছোট, অর্থাৎ স্বল্পদৈর্ঘ্যের হলেও ‘জয়া আর শারমিন’-এর নেপথ্যের গল্প বেশ বিচিত্র। মাত্র ছয় সপ্তাহের প্রস্তুতি, ছোট টিম নিয়ে ১৫ দিনের শুটিং ছাড়াও করোনার প্রতিকূলতা, কিছু মানুষের নিরন্তর পাগলামি আর পরিশ্রমের গল্প মিশে আছে এতে। জয়া আহসান বলেন, ‘প্যানডেমিকের মানসিক অস্থিরতার দিনগুলোতে যখন বাসায় বসে ভয় আর শঙ্কায় দিন কাটাচ্ছিলাম, পরিচালক ফোনে বললেন, ‘‘চলেন একটা শর্ট ফিল্ম বানিয়ে ফেলি।’’ এভাবেই একটা ছবির অংশ হয়ে গেলাম। ছবি অনেক সময় ছবি হয়ে ওঠে, বানাতে হয় না। সম্ভবত এটা এমন একটা প্রজেক্ট। আশায় থাকলাম কী করলাম সেটা দেখার জন্য।’

    বিজ্ঞাপন নির্মাতা পিপলু আর খানের প্রথম কাহিনিচিত্র এটি। এর আগে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ‘হাসিনা: আ ডটারস টেল’ তথ্যচিত্র বানিয়ে প্রশংসা পেয়েছেন। ‘জয়া আর শারমিন’-এ পিপলু কতখানি চমক রেখেছেন দর্শকের জন্য, সেটা দেখার অপেক্ষায় সবাই। জানা গেছে, সম্পাদনাসহ যাবতীয় কাজ শেষে জয়া আর শারমিনের গল্প এখন মুক্তির অপেক্ষায়। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন পিপলু ও নুসরাত ইসলাম মাটি। প্রযোজনা করেছেন অ্যাপলবক্স ফিল্মস, আবু শাহেদ ইমনের বক্স অফিস মাল্টিমিডিয়া ও জয়া আহসানের প্রতিষ্ঠান ‘সি-তে সিনেমা’।

    নিউজ ডেস্ক/স্মৃতি

    37Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর