জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৪ অপরাহ্ন

    জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

    • আপডেটের সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

    লালসবুজের কণ্ঠ,নিউজ ডেস্ক


    পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় মঙ্গলবার (৪ অক্টোবর) এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি জানায় জাপান কর্তৃপক্ষ।

    বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ডে জাপান নিজেদের বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করেছে। নাগরিকদের নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শের পাশাপাশি দেশটির উত্তরাঞ্চলে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

    উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি জাপানের মূল ভূখণ্ডের ওপর দিয়ে ৪ হাজার ৬০০ কিলোমিটার উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে। এর মধ্য দিয়ে ২০১৭ সালের পর প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অতিক্রম করল।

    জাপানের প্রধান সরকারি মুখপাত্র হিরোকাজু মাতসুনো এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ উত্তর কোরিয়ার ধারাবাহিক পদক্ষেপ জাপান ও অঞ্চলসহ পুরো আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে। একই সঙ্গে এ ধরনের কর্মকাণ্ড জাপানসহ সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি মারাত্মক চ্যালেঞ্জ তৈরি করেছে।’

    ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালানোর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এর আগে গেল সপ্তাহে চার দফায় পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে দেশটি। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জেরেই পিয়ংইয়ং এমন পদক্ষেপ নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

    নিউজ ডেস্ক/স্মৃতি

    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    এই বিভাগের আরও খবর