1. [email protected] : News room :
জাপানের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী - লালসবুজের কণ্ঠ
শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

জাপানের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৮ মে, ২০১৯

দ্যা ফিউচার অব এশিয়া সম্মেলনে যোগ দিতে জাপানের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকাল ৯টা ১০ মিনিটে  বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সফরসঙ্গীদের নিয়ে রওনা হন তিনি।

এই সফরকালে জাপানের সঙ্গে পাঁচটি শীর্ষ মেগা প্রকল্পের জন্য ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরিত হবে প্রত্যাশা করেছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন সোমবার এক প্রেস ব্রিফিং বলেছিলেন, ১২ দিনের ত্রি-দেশীয় সফরে প্রধানমন্ত্রী মঙ্গলবার ঢাকা ত্যাগ করবেন। খবর বাসসের। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ত্রিদেশীয় সফর সূচিতে রয়েছে জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড। প্রধানমন্ত্রীর এই সফরকে সামনে রেখে গণমাধ্যমের সঙ্গে ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তার টোকিও সফরকালে দুইদেশের মধ্যে ৪০তম ওডিএ (অফিসিয়াল উন্নয়ন সহায়তা) প্যাকেজের আওতায় ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরিত হবে।

তিনি বলেন, যা গত বছরের ওডিএর তুলনায় ৩৫ শতাংশ বেশি।

মন্ত্রী বলেন, জাপানিজ ৪০তম ওডিএ (অফিসিয়াল উন্নয়ন সহায়তা) প্যাকেজের আওতায় যে পাঁচটি শীর্ষ মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে সেগুলো হচ্ছে- ক. মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্প, খ. ঢাকা মাস্ র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্প, গ. সরাসরি বিদেশী বিনিয়োগ উন্নয়ন প্রকল্প, ঘ. জ্বালানি দক্ষতা এবং সংরক্ষণ উন্নয়নে অর্থায়ন প্রকল্প, ঙ. মাতারবাড়ী অতি উচ্চ ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্রকল্প।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বলানি এবং শিল্পায়নের খাতে টোকিও’র ক্রমশ অংশীদারিত্ব সহায়তা বৃদ্ধির ফলে বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্ক ইতিমধ্যেই সুউচ্চ পর্যায়ে উন্নীত হয়েছে।’
আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রি-দেশীয় এই সফরে প্রধানত রোহিঙ্গা সংকটের ইস্যুটি ব্যাপকভাবে আলোচিত হবে।

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর