1. [email protected] : News room :
চিকিৎসক সঙ্কটে গাইবান্ধা পশু হাসপাতাল - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০০ অপরাহ্ন

চিকিৎসক সঙ্কটে গাইবান্ধা পশু হাসপাতাল

  • আপডেটের সময় : রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯
Exif_JPEG_420

রফিকুল ইসলাম রফিক,গাইবান্ধা:
৮২টি ইউনিয়ন নিয়ে গঠিত উত্তরাঞ্চলের জেলা গাইবান্ধা। শহরে থেকে দুই এক কিলোমিটার পরেই গ্রামের পর গ্রাম। এ জেলায় সম্ভাবনাময় প্রাণিসম্পদের খাত থাকলেও নেই পর্যাপ্ত প্রানীর চিকিৎসা। প্রাণির চিকিৎসার জন্য গাইবান্ধায় শহরের ভিএইচ রোডে রয়েছে একটিমাত্র ভেটেরিনারি হাসপাতাল। কাগজ কলমে হাসপাতালে ৫ জনবল থাকলেও রয়েছেন ৩ জন। বাকি দুটি পদ শুন্য। এ দুটির মধ্যে চিকিসক পদটি শুন্য রয়েছে ১৬ বছর ধরে। ফলে জেলার প্রাণিসম্পদ রয়েছে চরম ঝুঁকিতে। সাধারণ পশু পালন কারিসহ শঙ্কায় রয়েছে খামারিরা। চার মাস ধরে সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ও নেই ভেটেরিনারি সার্জন।

জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৭-১৮ সালের হিসাব অনুসারে গাইবান্ধায় মোট গবাদি পশুর সংখ্যা ১৭ লাখ ৩৩ হাজার ৮৪১ এবং হাঁস-মুরগির সংখ্যা ৬৮ লাখ ৮৩ হাজার ৩১২। এর মধ্যে গরু ৮ লাখ ৪৭ হাজার ৪৩৫, মহিষ ১৫ হাজার ৩৯৫, ছাগল ৭ লাখ ২ হাজার ৯৫৬টি। জেলায় ইতিমধ্যে গড়ে উঠেছে ৮৪৮টি গরুর খামার, ৬৫৩টি ভেড়া ও ৬৩টি ছাগলের খামার। এছাড়া লেয়ার ৫৪৩টি, ব্রয়লার মুরগির ৭৪৮টি, এবং ৪২৮ টি হাঁসের খামার ও কোয়েল ১টি থামার রয়েছে।

উপজেলা পর্যায়ে নেই এসব প্রাণির চিকিৎসা ও ভ্যাকসিনেশনের জন্য কোনো প্রাণি হাসপাতাল। ফলে খামরীদের পড়তে হচ্ছে নানা মূখী সমস্যায়। বাজারে ওষুদ বিক্রয়কারী, কম্পাউন্ডারের পরামর্শ অথবা অনুমানের ওপর ভর করে চলে খামারীদের চিকিৎসা। প্রয়োজনে- অপ্রয়োজনীয় প্রয়োগ করা হচ্ছে অ্যান্টিবায়োটিকসহ নানা ওষুধ। ফলে চিকিৎসার অভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা। লাভের পরির্বতে হয় লোকসান।

খামারিরা জানান, অনেক কষ্ট করে খামার করা। পশু অসুস্থ্য হলে সঠিক চিকিৎসা জন্য পরার্মশ পাওয়া যায় না। গাইবান্ধায় সবগুলো উপজেলার কোন ইউনিয়নে কোথাও পশু-পাখি চিকিৎসার জন্য সরকারি ব্যবস্থা নেই।তাদের অভিযোগ ইউনিয়ন পরিষদ ভবনে প্রাণিসম্পদ দফতরের জন্য একটি কক্ষ বরাদ্দ থাকলেও সেখানে কোনো জনবল নেই। মাসের পর মাস থাকে বন্ধ।

জেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ আব্দুস ছামাদ জানান, প্রাণি হাসপাতালে চিকিৎসক না থাকার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করা হচ্ছে খুব শীঘ্রীই চিকিৎসক পাবো ।তিনি আরও বলেন, বেশিরভাগ পশু খামারের অবস্থান গ্রামে। বিশেষ করে বাড়িঘরে গবাদিপশু পালন শহরের তুলনায় গ্রামাঞ্চলে অনেক বেশি হয়। এ জন্য প্রতিটি ইউনিয়নে পশু চিকিৎসার ব্যবস্থা করলে ভালো হয় । এতে করে যেমন গ্রামীণ নারীসহ উদ্যোক্তার সংখ্যা বৃদ্ধি পাবে। তেমনি বেকারও বিনিয়োগ করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন।

28Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর