চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১২:০৮ অপরাহ্ন

    চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক

    • আপডেটের সময় : শুক্রবার, ২৮ জুন, ২০১৯

    চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা: চাঁপাইনবাবগঞ্জের শিংনগর সীমান্তে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা পৌনে ১২ টা থেকে পৌনে ১টা পর্যন্ত সীমান্ত পিলার-১৭০ এমপি এর নিকট হতে ২০ গজ ভারতের অভ্যন্তরে দৌলতপুর বিএসএফ ক্যাম্প এলাকায় ৫৩ বিজিবি’র সাথে ৭৮ বিএসএফ এর ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

    পতাকা বৈঠকে চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বিজিবি’র ১৫ সদস্যের দলের নেতৃত্ব দেন পরিচালক লেঃ কর্নেল সাজ্জাদ সরোয়ার, পিএসসি এবং বিএসএফ এর ১৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৭৮ ব্যাটালিয়ন বিএসএফ’র কমান্ড্যান্ট (ভারপ্রাপ্ত) শ্রী সিবাসতিয়ান কিরকিট্টা।

    বিজিবি-বিএসএফ’র বৈঠকে সীমান্তে গুলি বর্ষণ না করা, হত্যা-নির্যাতন বন্ধ, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ বিস্ফোরক পাচার প্রতিরোধ, নারী, শিশু ও মানব পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা, সমন্বিত টহল ছাড়াও অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধ করা ইত্যাদি সম্পর্কে সৌহার্দপুর্ণ পরিবেশে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়।

    এছাড়া বিশেষভাবে বাংলাদেশী নাগরিক কর্তৃক গরু আনাকে কেন্দ্র করে বিএসএফ’র উপর আক্রমনের বিষয়ে বিএসএফ দলনেতা অভিযোগ উত্থাপন করলে প্রতি উত্তরে অধিনায়ক, ৫৩ বিজিবি বলেন, গরু পাচার কতিপয় ভারতীয় নাগরিকের একমাত্র পেশা যারা প্রতিনিয়ত বাংলাদেশী নাগরিকদের ভারত হতে গরু আনয়নের জন্য আহ্বান/উৎসাহ প্রদান করে থাকে বিধায় বাংলাদেশী নাগরিক এতে উৎসাহী হয়। বিএসএফ কর্তৃক ভারতীয় নাগরিকদের এহেন কর্মকান্ড হতে বিরত রাখতে পারলে বাংলাদেশী নাগরিক সীমান্ত অতিক্রম করবে না বলে জানান।

    দুই পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তি ১৯৭৫ এর আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভুত যে কোন সমস্যা যে কোন সময় পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন।

    58Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর