1. [email protected] : News room :
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার খানাখন্দে রাস্তায় দুর্ভোগ - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার খানাখন্দে রাস্তায় দুর্ভোগ

  • আপডেটের সময় : শনিবার, ১৩ জুলাই, ২০১৯

কামাল সুকরানা, চাঁপাইনবাবগঞ্জ: দেখে মনে হবে এটি হয়তো গ্রামের কোন এক কাঁচা রাস্তা, বাস্তবে এটি শহরের রাস্তা। খানাখন্দের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়ার পাশপাশি একটু বৃষ্টি হলেই কর্দমাক্ত হয়ে পড়ে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার সদর ঘাট থেকে শিবতলা মোড় এবং ঢাকা বাসষ্ট্যান্ড থেকে মহানন্দা বাসষ্ট্যান্ড পর্যন্ত এ গুরুত্বপূর্ণ এ রাস্তাটি।

এরপরও ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত চলছে বিভিন্ন যান। এখন সময়ের দাবী এ রাস্তাটি প্রশস্ত’র পাশাপাশি বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীর সেতুর সাথে বিকল্প সংযোগ সড়ক নির্মানের।

জানা গেছে, এ রাস্তার উপর চাপটা বেশী। এ রাস্তায় রয়েছে, সদর মডেল থানা, রেজিস্ট্রি অফিস, অতিরিক্ত পুলিশ সুপারের সার্কেল অফিস, সদ্য নির্মিত ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, ক্লিনিক ও বিভিন্ন অফিস। তারপর রয়েছে কাঁচা বাজার।

ফলে রাস্তাটি সংকীর্ণ হয়ে পড়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ রাস্তায় প্রতিদিন পণ্যবাহী ট্রাক, অটো রিক্সা ও রিক্সা চলাচল করছে ঝুঁকি নিয়ে। বিশেষ করে মুমূর্ষসহ ও অন্যান্য রোগীদের হাসপাতালে নেয়ার এ রাস্তাটিই একমাত্র মাধ্যম। পৌর কর্তৃপক্ষ বালু ও খুয়া দিয়ে কোন রকমে সংস্কার করলেও অল্পসময়েই তা আবার খান্দখন্দে পরিণত হয় বলে অভিযোগ স্থানীয়দের। তাদের দাবী জনগুরুত্বপূর্ণ এ রাস্তাগুলো সংস্কার করা খুবই জরুরী।

সরেজমিনে দেখা গেছে, সংস্কারের অভাবে এ রাস্তাটির বিভিন্ন জায়গায় ইট বালি উঠে গিয়ে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। এমনকি একটু বৃষ্টি হলেই সড়কের গর্তে পানি জমে থাকে দিনের পর দিন। এ অবস্থায় প্রতিদিন ঝুঁকি নিয়েই চলছে যান। ফলে প্রায় ঘটছে দূর্ঘটনা।

শফিকুল ইসলাম নামে এক পথচারি বলেন, ছোট থেকেই দেখে আসছি এ রাস্তাটার যেন কোন মা বাপ নাই, মাঝে মধ্যে একটু সংস্কার কাজ হয় আবার, বৃষ্টি হলে রাস্তা আগের অবস্থায়। যেন নামেই আমাদের পৌরসভা আধুনিক, কাজকর্মে তার কোন বালাই নাই।

আরেক পথচারি আবু বাক্কার বলেন, পৌর কর্তৃপক্ষ বালু ও খুয়া দিয়ে দায়সারাভাবে সংস্কার করলেও অল্পসময়েই তা আবার খানাখন্দে ভরে যায়। বর্তমানে এ রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। রাস্তায় সৃষ্ট গর্তে মাঝে মধ্যেই গাড়ি আটকে বিকল হয়ে পড়ে। এ রাস্তাটি সংস্কারের পাশাপাশি প্রশস্ত করা খুবই জরুরী এবং বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীর সেতুর সাথে বিকল্প সংযোগ সড়ক নির্মানের দাবী।

এছাড়া, ক্লাব মার্কেট এলাকার রাস্তা, হুজরাপুর মোড় থেকে ফায়ার সার্ভিস মোড়, স্বরুপনগরের সিসিডিবি মোড়ের বাম দিকের রাস্তাটিতে একটু বৃষ্টি হলেই পানি জমে যায়, নামোনিমগাছি রাস্তা ও পুরাতন সিএন্ডবি রাস্তাটি খানাখন্দে ভরে গেছে। পৌর কর্তৃপক্ষ ভেবে দেখছেন কিনা এটা জানতে চান ওই সব এলাকার বাসিন্দারা।

এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম জানান, তৃতীয় নগর পরিচালনা ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প-৩ হতে অর্থ পাওয়া সাপেক্ষে রাস্তাগুলো সংস্কার করা হবে। এছাড়া. শহরের সড়কগুলো প্রশস্তকরণসহ বাইপাস রাস্তা নির্মানের জন্য একনেকে ২’শ ৫৪ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

49Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর