চাঁপাইনবাবগঞ্জে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১১:৫৪ পূর্বাহ্ন

    চাঁপাইনবাবগঞ্জে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত

    • আপডেটের সময় : রবিবার, ৩০ জুন, ২০১৯

    চাঁপাইনবাবগঞ্জ ও নাচোল প্রতিনিধি:
    চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সাঁওতাল বিদ্রোহের ১৬৪তম দিবস পালিত হয়েছে। একে সাঁওতাল জাতিসত্তা আজও সিধু-কানহু দিবস হিসেবে গণ্য করে থাকেন। রবিবার দুপুরে দিবসটি উপলক্ষে আদিবাসী একাডেমী ও জাতীয় আদিবাসী পরিষদ, নাচোল শাখার আয়োজনে শোভাযাত্রা বের করা হয়। আদিবাসী নারী-পুরুষের অংশগ্রহনে শোভাযাত্রাটি নাচোল উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে এক আলোচনাসভায় মিলিত হয়।
    জাতীয় আদিবাসী পরিষদ নাচোল শাখার সভাপতি শ্রী বিধান সিং এর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মোঃ আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, নাচোল উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ সাবিহা সুলতানা, নাচোল উপজেলা পরিষদের মহিলা মোসাঃ জান্নাতুন নাঈম মুন্নী, আদিবাসী একাডেমীর সভাপতি যতিন হেমরোম, আদিবাসী নেত্রী শ্রী রঞ্জনা রানী বর্মণ প্রমুখ।
    শেষে, আদিবাসীদের ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশিত হয়।


    এর আগে, দিবসটি উপলক্ষে সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের বাবুডাইং এলাকার আলোর পাঠশালায় আলোচনাসভার আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন, প্রথমআলোর জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন দিলু, আলোর পাঠশালার প্রধান শিক্ষক কানাই চন্দ দাস।
    উল্লেখ্য, ১৮৫৫ সালের ৩০ জুন প্রায় ৩০ হাজার সাঁওতাল কৃষক বীরভূমের ভগনাডিহি থেকে সমতল ভূমির উপর দিয়ে কলকাতা অভিমুখে এক গণপদযাত্রার মাধ্যমে বিদ্রোহ শুরু করেছিলেন তৎকালিন শাসকদের বিরুদ্ধে। সিধু মুরমু, কানু মুরমু, চাঁন্দ-ভাইরোরা ও ফুলো মুরমু’র নেতৃত্বে সংঘটিত বিদ্রোহই আদিবাসীদের কাছে সাঁওতাল বিদ্রোহ দিবস নামে পরিচিত। ইংরেজ শাসনামলে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে এবং তাদের এদেশীয় তাবেদার জমিদার, মহাজন, সুদখোর ও নীলকর সাহেবদের অত্যাচারের বিরুদ্ধে সাঁওতাল কৃষকদের সাথে যুক্ত হয়েছিলেন মুন্ডা, হো, মাঝিঁ, মালো, কামার, কুমার, তেলী, চামার, ডোম, গরীব হিন্দু ও মুসলমানসহ বঞ্চিত জনগন। এই বিদ্রোহে প্রায় ১০ হাজার যোদ্ধা নিহত হয়।

    60Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর