চাঁপাইনবাবগঞ্জে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৫ অপরাহ্ন

    চাঁপাইনবাবগঞ্জে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

    চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি;


    “নির্ভূল জন্ম-মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভান্ডার গড়ব” এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়েছে।

    আজ বৃহস্পতিবার সকাল পৌনে ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

    আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. মাহমুদুর রশিদ, জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক ডা. আব্দুস সালাম, সহকারি পুলিশ সুপার দিন ই আলম, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সামাদ, দেবীনগর ইউপি চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান প্রমূখ।

    ভিডিও চিত্রের মাধ্যমে জন্ম ও মৃত্যু সম্পর্কিত সামগ্রিক তথ্য তুলে ধরেন স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত দায়িত্বে থাকা উপ-পরিচালক মোঃ আনিছুর রহমান।

    সভায় বক্তারা বলেন, একজন শিশু জন্ম গ্রহণ থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন মানুষ মারা যাওয়ার ৪৫ দিনের মধ্যে তাঁর মৃত্যু সনদ আবশ্যক। এই নিবন্ধন মানুষের জন্মগত অধিকার।

    ১৯৯০ সালে যেমন শিশু অধিকার আইন হয়েছে। অনুরুপ ২০০৪ সালে মহান জাতীয় সংসদে ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করার আইন পাশ করা হয়েছে। সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহিত করতে হবে।

    পাশাপাশি পৌরসভার মেয়র, ইউপি চেয়ারম্যান ও ইউপি সচিবদের সচেতন হতে হবে। শিশু জন্মের পরপরই জন্ম নিবন্ধন নিশ্চিত করতে হবে, তাহলে সবার জন্য কাজ করতে সুবিধা হবে।

    এদিকে জন্ম ও মৃত্যু নিবন্ধন বেশি করায় শিবগঞ্জ পৌরসভার মেয়রসহ ৭ নিবন্ধক প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সম্মাননা হিসেবে ক্রেস্ট এবং সনদ প্রদান করা হয়।


    কামাল/তন্বী

    15Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    এই বিভাগের আরও খবর