চাঁপাইনবাবগঞ্জে কালাজ্বর নির্মূলে অবহিতকরণ সভা - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন

    চাঁপাইনবাবগঞ্জে কালাজ্বর নির্মূলে অবহিতকরণ সভা

    • আপডেটের সময় : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

    চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :


    চাঁপাইনবাবগঞ্জে কালাজ্বর নির্মূল কার্যক্রম জোরদার করণে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

    আজ সোমবার সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা কনফারেন্স রুমে জাতীয় কালাজ্বর নির্মূল কর্মসূচি এনকেপির আয়োজন সভা অনুষ্ঠিত হয়। কালাজ্বর বিষয়ে জনসচেতনা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের সার্ভিল্যান্স মেডিকেল অফিসার ডা. শরিফ মোঃ কাফি। এতে কালাজ্বর কি? কেনো হয়। কালাজ্বরের উপসর্গ কি? কিভাবে কালাজ্বর হতে মুক্ত থাকা যায়, কোথায় চিকিৎসা পাওয়া যায় ইত্যাদি বিষয়ে বিষদ আলোচনা করেন।

    এছাড়াও কালাজ্বর নির্মূল কার্যক্রম জোরদারকরণে আরো কি কি ধরনের পদক্ষেপ নেওয়া যায় সেই বিষয়ে আলোচনা ও মতামত নেওয়া হয়। সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল মতিনের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তসিকুল ইসলাম তসি, উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, ঝিলিম ইউপি চেয়ারম্যান গোলাম লুৎফুল হাসান। ঝিলিম ইউপির বিলবৈঠলা গ্রামের কালাজ্বরে আক্রান্ত সুস্থ হওয়া শ্রীমতি তার কথা ব্যক্ত করেন। বক্তারা বলেন, বেলে মাছির কামড়ের দ্বারা এ রোগের বিস্তার ঘটে।

    মাঝে মাঝে ঘরের আশেপাশে জীবানুনাশক ঔষধ স্প্রে করলে এ মশা ধ্বংস করা সম্ভব। বিশেষ করে আদিবাসী অধ্যুষিত এলাকায় বেলে মাছির প্রকোপ বেশী। আগামী ২০৩০ সালে বাংলাদেশ কালাজ¦র মুক্ত করতে কাজ করে যাচ্ছে। ২০২৫ সালে কালাজ¦র নির্মূল করার প্রত্যয়ে কাজ করা হচ্ছে, তাতে স্ব-স্ব অবস্থান থেকে সকলের সহযোগিতা প্রয়োজন।


    কামাল/চাঁপাইনবাবগঞ্জ/শান্ত

    7Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর