গৃহস্থালি কৃষিপণ্য সংরক্ষণ কৌশল নিয়ে ইবিতে কর্মশালা - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫৪ অপরাহ্ন

    গৃহস্থালি কৃষিপণ্য সংরক্ষণ কৌশল নিয়ে ইবিতে কর্মশালা

    • আপডেটের সময় : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

    ইবি প্রতিনিধি


    ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘গৃহস্থালি পর্যায়ে কৃষিপণ্যের ব্যবহার, মানসম্মত প্রক্রিয়াকরণ এবং সংরক্ষণের কৌশল’ বিষয়ক
    কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের ভার্চুয়াল ক্লাসরুমে দুইদিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সলের (বিএআরসি) পুষ্টি বিভাগ।

    কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএআরসি’র পুষ্টি বিভাগের পরিচালক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড মাহবুবুর রহমান। এসময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. শেখ আব্দুর রউফ ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান উল আম্বিয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএআরসি’র পুষ্টি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. যাকীয়াহ রহমান মনি।

    উদ্বোধনী অনুষ্ঠান শেষে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্কুলের শিক্ষক ও উপ সহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে কর্মশালার মূল পর্ব শুরু হয়। এতে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড শেখ আব্দুর রউফ, পুষ্টি বিভাগের পরিচালক ড. রফিকুল ইসলাম, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আসাদ-উদ-দৌলা ও একই বিভাগের অধ্যাপক ড. সেলিম রেজা, অধ্যাপক ড. এটিএম মিজানুর রহমান এবং পুষ্টি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. যাকীয়াহ রহমান মনি।

    কর্মশালায় গৃহস্থালি পর্যায়ে কৃষিপণ্যের ব্যবহার ও মানসম্মত প্রক্রিয়াকরণ সম্পর্কে আলোচনা করেন প্রশিক্ষকরা। এছাড়া
    কৃষিপণ্যের অপচয় রোধে সংরক্ষণের কৌশল সম্পর্কেও আলোকপাত করেন তারা। পরবর্তীতে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ও কৃষি কর্মকর্তারা প্রান্তিক পর্যায়ে এসব কৌশল পৌঁছে দিবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

    অনি/স্মৃতি

    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    এই বিভাগের আরও খবর