1. [email protected] : News room :
গাইবান্ধায় আখের ব্যাপক ক্ষতি - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন

গাইবান্ধায় আখের ব্যাপক ক্ষতি

  • আপডেটের সময় : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯

গাইবান্ধা সংবাদদাতা: দেশের চিনি ও গুড় এর চাহিদা নিশ্চিত করার পাশাপাশি দারিদ্র্য বিমোচনে বেশ ভূমিকা রেখেছে আখ চাষ। আখ চাষ একটি লাভজনক ফসল হলেও তা আজ বোঝা হয়ে দাড়িয়েছে গোবিন্দগঞ্জ উপজেলার আখ চাষিদের কাছে।

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় পানিতে ডুবে আখ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। চলতি বছর গাইবান্ধার গোবিন্ধগঞ্জ উপজেলায় রংপুর চিনিকল এলাকায় ৫ হাজার ৭শ’ একর জমিতে আখের আবাদ করে চাষিরা। এর মধ্যে দীর্ঘদিন ধরে পানিতে ডুবে থাকায় পঁচে সম্পূর্ন নষ্ট হয়ে গেছে ৫শ ৯১ একর জমির আখ। আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে ৩ হাজার ৭শ ৯২ একর জমির আখ ক্ষেত। দীর্ঘ মেয়াদী এ ফসল হারিয়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে জেলার আখ চাষীরা।

রংপুর চিনিকল থেকে ঋণ নিয়ে অনেক চাষী আখের চাষ করেছিলেন কিন্তু বন্যার পানিতে রোপিত আখ ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় দুশ্চিতায় দিন কাটছে তাদের। হাতে অর্থ না থাকায় ক্ষতিগ্রস্থ চাষীরা নতুন করে ঘুড়ে দাঁড়াতে পারছে না। কর্তৃপক্ষের কাছে ঋণ মওকুফসহ দ্রুত কৃষি পূর্নবাসনের দাবি করেছে তারা।

আখচাষী মিলন মিয়া বলেন আমি ৩ বিঘা জমিতে আখ চাষ করি । রংপুর চিনিকল থেকে ঋণ নিয়ে জমিতে আখ লাইছি । এবার বন্যায় সব শেষ করে গেছে। আখ লাগাতে যে খরচ ,নষ্ট আখ জমিতে থেকে সরাতেও খরচ কম নয়। কিভাবে ঋণ পরিশোধ করবো।

গাইবান্ধা,রংপুর চিনিকাল লিঃ,ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম জানান, বন্যায় আখ ক্ষেতের ব্যাপক ক্ষতি হওয়ায় রংপুর চিনিকলের আগামী মাড়াই মৌসুমে আখ সংকটসহ উৎপাদন লক্ষ্যমাত্রা বিঘিœত হওয়ার আশংকা দেখা দিয়েছে। আখের ফসল নষ্ট হয়েছে। তিনি আরও জানান ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করে উর্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে । পতিত জমিতে চাষীরা যাতে দ্রুত নতুন করে আখ লাগাতে পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিকে বন্যায় ফসল হারানো ক্ষতিগ্রস্ত আখ চাষীদের দ্রুত পূর্ণবাসনের উদ্দ্যোগ না নিলে আখচাষে আগ্রহ হারিয়ে ফেলবে কৃষকরা । কৃষকের ক্ষতিপুরন দিয়ে আখ চাষে উদ্বুদ্ধ করবে সংশ্লিষ্ট কতৃপক্ষ এমনটাই দাবী স্থানীয়দের ।

28Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর