কুলি দিয়ে চলছে নাচোল রেল স্টেশনের সকল কার্যক্রম - লালসবুজের কণ্ঠ
    শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৯:১০ অপরাহ্ন

    কুলি দিয়ে চলছে নাচোল রেল স্টেশনের সকল কার্যক্রম

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

    একেএম.জিলানী,নাচোল:
    স্বাধীনতার ৪৮বছর পরও চাঁপাইনবাবগঞ্জের নাচোল রেলস্টেশনটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি। দীর্ঘদিন যাবত রেল স্টেশনটি অবৈধ দখলদারদের কবলে রয়েছে। স্টশেন মাষ্টার ছাড়াই কুলি দেিয় চলছে স্টেশনটির কার্যক্রম। ১৯১৯ সালে প্রতিষ্ঠিত এ স্টেশনটির সমস্যার অন্ত নেই ।
    সরেজমিনে ঘুরে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে এমন চিত্র পাওয়া গেছে।

    জানাগেছে,এ রুটে যাতায়াতকারী মহানন্দা এক্সপ্রেস, র্সাটল ও কমউিটার ট্রেনের বগির সংখ্যা রহনপুর-রাজশাহী রুটে চলাচলকারী যাত্রীদের তুলনায় অত্যান্ত অপ্রতুল হওয়ায় ঢাকা, রাজশাহী, খুলনা ও চাঁপাইনবাবগঞ্জ রুটে যাতায়াতকারী ব্যবসায়ী, স্কুলল-কলজ ও শ্বিবদ্যিালয়রে শিক্ষার্থী এবং সাধারণ যাত্রীদের অসহনীয় দূর্ভোগ পোহাতে হচ্ছ।

    বিশেষ করে সকাল ৮টায় ঈশ্বরদী থেকে ছেড়ে আসা রহনপুর গামী র্সাটল ট্রেনটির বগির সংখ্যা মাত্র ৫টি থাকায় অনেক যাত্রী ট্রেনে বসার আসন না পেয়ে গন্তব্যে পৌঁছতে পান না।একইভাবে রহনপুর থেকে ভোর সাড়ে ৫টায় ছেড়ে আসা খুলনাগামী মহানন্দা এক্সপ্রেসে মাত্র ৭টি বগি থাকায় নাচোল স্টেশনে আসা যাত্রীরা আসন তো দুরের কথা বগিতে দাঁড়ানোর জাইগাও পায়না।

    এ ছাড়াও দিকে ঈশ্বরদী থেকে ছেড়ে আসা রহনপুর গামী কমউিটার ট্রেনটি দিনে দুইবার এ রুটে চলাচল করে। কিন্তু ওই ট্রেনের পর্যাপ্ত বগি না থাকায় নাচোলের যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। অন্য দিকে নাচোল থেেক ঢাকাগামী যাত্রীরা টিকিট না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন।
    দেখাগেছে,নাচোল রেল স্টশেন প্লাাট ফরমের পূর্বদিকে ভূমি অফিস, মৎস্য খামার, খাদ্যগুদাম, রেলওয়ে বাজারসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও একটি ওভার ব্রীজের অভাবে হাজার হাজার মানুষ
    জীবনেরর ঝুকি নিয়ে রেল লাইনের উপর দিয়ে চলাচল করতে হচ্ছে।

    জানাযায়,বৃটিশ আমলে স্থাপিত ও বিরাঙ্গনা ইলামিত্রের স্মৃতি বিজড়িত নাচোল রেল স্টশেনটি দ্বিতীয় শ্রণীর হলেও স্বাধীনাতার ৪৮ বছর পরও এ স্টশেনটির কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি।

    নানা সমস্যায় র্জজরিত এই স্টেশনটি আবার দিন দিন চলে যাচ্ছে অবৈধ দখলদার দের নিয়ন্ত্রনে।
    স্টেশনটি অবৈধ দখলদার ও মাদক ব্যবসায়ীদরে নিয়ন্ত্রনে থাকায় যাত্রীরা স্টেশনে দাঁড়িয়েও থাকতে পারে না। এছাড়া প্লাটফরমে অটোভ্যান, মোটরসাইকলেসহ অন্যান্য যানবাহন অবাধে চলাচল করছে। তাদের দখলের কারনে যাত্রীরা রোদ, বৃষ্টির সময় দাঁড়াতেও পারে না।

    এ বিষয়ে বক্তব্য জানতে রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের ঊর্দ্ধতণ কর্মকর্তাদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তারা এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।
    অবহেলতি নাচোল রেল স্টেশনটির উন্নয়নের জন্য রেল মন্ত্রীসহ সংশ্লিস্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।

    384Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর