1. [email protected] : News room :
এরশাদের আসনে সরে দাঁড়ালেন আ.লীগের রাজু - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

এরশাদের আসনে সরে দাঁড়ালেন আ.লীগের রাজু

  • আপডেটের সময় : সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

রংপুর ব্যুরো:

হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য রংপুর-৩ আসনের উপ-নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট রেজাউল করিম রাজু। প্রয়াত রাষ্ট্রপতি এরশাদের প্রতি সম্মান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে আওয়ামী লীগ প্রার্থীর সরে দাঁড়ানোয় দলের তৃণমূল থেকে সচেতন ভোটারদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

সোমবার (১৬ জুলাই) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন রংপুর জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল।

তিনি বলেন, ‘এটি কোন গুজব নয়। আমাদের দলীয় সিদ্ধান্ত ও প্রধানমন্ত্রীর নির্দেশেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন অ্যাডভোকেট রেজাউল করিম রাজু। আজ সোমবার বিকেলে রংপুর আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে আমরা দলীয় নেতা-কর্মীদের নিয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেব।’

টুটুল আরো বলেন, ‘আমরা মনোনয়নপ্রত্যাশীরা গত ৭ সেপ্টেম্বর গণভবনে প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছিলাম। সেইদিন রংপুর উপনির্বাচনের মনোনয়ন বাছাই বোর্ডের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় প্রার্থী হিসেবে রাজুকে চূড়ান্ত করেছিলেন। প্রধানমন্ত্রী সেদিন এও বলেছিলেন, গঠনতন্ত্র অনুযায়ী দেশের বৃহৎ দল হিসেবে আওয়ামী লীগকে প্রার্থী দিতে হয়, তাই দিলাম। আবার যেহেতু জাতীয় পার্টি (জাপা) আমাদের মহাজোটের অংশ, তাই প্রয়োজেন প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়া হতে পারে। তখন আমরা জোটগত নির্বাচন করব। এতে কোনো অভিমান রাখা যাবে না।’

জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যানের প্রতি সম্মান জানিয়ে প্রধানমন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানান জেলা আওয়ামী লীগের এই নেতা।

এদিকে, নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা সাধারণ জনমনে এবং দলের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়া তৈরি হয়েছে। আওয়ামী লীগের তৃণমূলের নেতা-কর্মীরা নৌকা প্রতীকে ভোট দিতে না পারার আপেক্ষ প্রকাশ করতে গিয়ে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ২১ তারিখ ভোটকেন্দ্র বর্জনের ঘোষণা দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন।

তবে দলের সচেতন নেতারা বলছেন, প্রধানমন্ত্রী নির্দেশনাতে আওয়ামী লীগ ঐক্যবদ্ধ হয়েই মহাজোটের প্রার্থী রওশনপুত্র রাহগীর আল মাহি সাদের পক্ষে মাঠে থাকবে।

উল্লেখ্য, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য ঘোষিত রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের জন্য গত ১ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৬ সেপ্টেম্বর। তার ১৮ দিন পর ৫ অক্টোবর হবে ভোটগ্রহণ।

রংপুর সদর উপজেলা ও সিটি করপোরেশন নিয়ে গঠিত এ আসনের মোট ভোটার রয়েছে ৪ লাখ ৪২ হাজার ৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন এবং ২ লাখ ২০ হাজার ৭৬২ জন নারী ভোটার। ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে ইভিএমে ভোট অনুষ্ঠিত হয়।

সেই ভোটে ১ লাখ ৪২ হাজার ৯২৬ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। তার নিকটতম প্রতিদ্বন্দী বিএনপির প্রার্থী রিটা রহমান পেয়েছিলেন ৫৩ হাজার ৮৯ ভোট। এবারো ইভিএমে ভোট হবে। এবারো ধানের শীষ প্রতীকের প্রার্থী হয়েছেন রিটা রহমান।

92Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর