1. [email protected] : News room :
উসকানিমূলক ফেসবুক পোস্ট, ইউটিউব ভিডিও সরানোর নির্দেশ হাইকোর্টের - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

উসকানিমূলক ফেসবুক পোস্ট, ইউটিউব ভিডিও সরানোর নির্দেশ হাইকোর্টের

  • আপডেটের সময় : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ:


দেশে সহিংসতা ও বিশৃঙ্খলা সৃষ্টিকারী ভুয়া ও বানোয়াট খবর সংবলিত উসকানিমূলক ফেসবুক পোস্ট ও ইউটিউব ভিডিও অপসারণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন এবং ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে আদেশটি মেনে দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ ছাড়া হাইকোর্ট বিটিআরসি এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে দেশে ‘সহিংসতা ও জনবিশৃঙ্খলা সৃষ্টিকারী ভুয়া ও বানোয়াট খবর’ সংবলিত এই ধরনের ফেসবুক পোস্ট এবং ইউটিউব ভিডিও চালানো রোধ করতে একটি জবাবদিহিতামূলক ব্যবস্থা তৈরির নির্দেশ দিয়েছে।

২ আইনজীবী নিলুফার আঞ্জুম ও মো. আশরাফুল সম্প্রতি এই বিষয়ে প্রয়োজনীয় আদেশ চেয়ে জনস্বার্থে হাইকোর্টে একটি রিট দায়ের করেন।

এর আগে গত ২১ আগস্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী আরাফাত হোসেন খান নিলুফার এবং আশরাফুলের পক্ষে একটি আইনি নোটিশ পাঠানো হয়। সেখানে কর্তৃপক্ষকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশে সহিংসতা এবং জনসাধারণের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে এমন ভুয়া ও বানোয়াট সংবাদ সংবলিত ফেসবুক পোস্ট এবং ইউটিউব ভিডিও সরিয়ে ফেলতে বলা হয়।

আইনজীবী বাংলাদেশ ফেসবুকের হেড অব পাবলিক পলিসি সাবহানাজ রশিদ দিয়া; ইউটিউব এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানসহ বিভিন্ন সরকারি সংস্থা; ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক এবং পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নোটিশ পাঠান।


লালসবুজের কণ্ঠ/এআর

25Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর