1. [email protected] : News room :
ইসলামী বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শনী - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শনী

  • আপডেটের সময় : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, ইবি:


ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) চলচ্চিত্র সংসদের আয়োজনে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।বুধবার (১৯ অক্টোবর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

সর্বশেষ ২০১৮ সালে এমন আয়োজন করা হয়েছিল। দীর্ঘ ৪ বছর পরে আবারো এমন আয়োজনে উচ্ছ্বসিত ইবি শিক্ষার্থীরা।

সংশ্লিটরা সূত্রে যানা গেছে, ইবির পরিবেশবাদী সংগঠন ‘অভয়ারণ্য’ ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘বুনন’র সহযোগিতায় দুইটি চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে। সকাল ১০ টায় গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত গ্রামবাংলার পটভূমিতে নির্মিত ‘মনপুরা’ চলচ্চিত্রের মাধ্যমে প্রদর্শনীর পর্দা ওঠে। পারিবারিক ও প্রেমের গল্পের এই ছবিটির প্রধান দুই চরিত্র চঞ্চল চৌধুরী ও ফারহানা মিলির অভিনয় শিক্ষার্থীদের মন কেড়েছে।

পরে দুপুর ১ টায় বিখ্যাত পরিচালক ক্রিস্টোফার নোলানের পরিচালিত সায়েন্স ফিকশন চলচ্চিত্র ‘ইনসেপশন’ প্রদর্শন করা হয়। এতে অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের আগে থেকে ৩০ টাকা মূল্যের টিকিট সংগ্রহ করতে হয়েছে।

এমন আয়োজনের বিষয়ে জানতে চাইলে চলচ্চিত্র সংসদের সভাপতি তৌফিক আহমেদ বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কালচারাল একটিভিটিতে ততটা ফোকাসড করা হয়না। এজন্য শিক্ষার্থীদের এসবের প্রতি একটা ক্ষুধা আছে৷ আর আমাদের মিলনায়তনের মতো এতো সুন্দর একটা জায়গা আছে, এজন্য আমরা এটাকে কাজে লাগাতে পারি। পাশাপাশি শিক্ষার্থীদের এই চাহিদা পূরনের জন্যই মূলত আজকে আমাদের এই আয়োজন।’

উল্লেখ্য, ষাটের দশকে দানা বাঁধা চলচ্চিত্র সংসদ আন্দোলনকে বুকে ধারণ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ে সুস্থ ধারার সাংস্কৃতিক পরিবেশ সৃষ্টির তাগিদে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রত্যয়ী তরুণের হাতে ২০১০ সালের ৪ এপ্রিল ‘ইসলামী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ’ আত্নপ্রকাশ ঘটে।

সুস্থ ধারার শিল্পমান সমৃদ্ধ চলচ্চিত্র কর্মের প্রদর্শনী আয়োজনের মাধ্যমে প্রত্যক্ষ ভাবে চলচ্চিত্র সমঝদার দর্শক সৃষ্টি করা, চলচ্চিত্র বিষয়ক পঠন-পাঠন দ্বারা মাধ্যমটিকে যথার্থ রূপে উপলব্ধি করার লক্ষে এই সংগঠন প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে।


আবির/ইবি/এস এস

26Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর