ইরানে হামলার অনুমোদন দিয়েছিলেন ট্রাম্প - লালসবুজের কণ্ঠ
    মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন
    শিরোনাম

    ইরানে হামলার অনুমোদন দিয়েছিলেন ট্রাম্প

    • আপডেটের সময় : শুক্রবার, ২১ জুন, ২০১৯

    আন্তর্জাতিক ডেস্ক
    মার্কিন ড্রোন ভূপাতিত করার জবাবে ইরানে হামলার অনুমোদন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে অবশ্য মত পাল্টে ফেলেন তিনি। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

    বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি স্পাই ড্রোন ভূপাতিত করে ইরান। এর প্রতিশোধ নিতেই ইরানে পাল্টা হামলার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। যদিও হামলার আগেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। ফলে দু’দেশের মধ্যে বড় ধরনের কোন সহিংসতার ঘটনা ঘটেনি।

    বৃহস্পতিবার হোয়াইট হাউসে শীর্ষ জাতীয় নিরাপত্তা কর্মকর্তা এবং কংগ্রেসের নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন ট্রাম্প। ইরানে হামলা চালানো হতে পারে বলে ধারণা করেছিলেন সামরিক এবং কূটনৈতিক কর্মকর্তারা।

    প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, প্রথমদিকে ইরানের রাডার ও মিসাইল ব্যাটারি লক্ষ্য করে হামলার অনুমোদন দিয়েছিলেন ট্রাম্প। সেভাবেই প্রস্তুতি নেয়া হচ্ছিল। তবে পরে আবার নিজের অবস্থান থেকে সরে আসেন ট্রাম্প।

    হামলার লক্ষ্যে আকাশে বিমানের অবস্থান এবং জাহাজগুলোও নির্দিষ্ট অবস্থান নিয়েছিল। কিন্তু পরবর্তী নির্দেশনার কারণে কোন মিসাইলই উৎক্ষেপণ করা হয়নি বলে জানানো হয়েছে।

    মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইরানে হামলা চালানোর পক্ষেই ছিলেন। কিন্তু কংগ্রেসের নেতারা এ ব্যাপারে ট্রাম্পকে সতর্ক করেছেন। ফলে শেষ পর্যন্ত হামলা থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র।

    তবে ইরানে হামলার বিষয়ে নিউ ইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস। বৃহস্পতিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় কুহমোবারাক জেলার কাছে ইরানের আকাশসীমায় প্রবেশের সাথে সাথেই একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়।

    মনুষ্যবিহীন আরকিউ-৪ গ্লোবাল হক ড্রোন ৩০ ঘণ্টারও বেশি সময় অনেক বেশি উচ্চতায় উড়তে পারে। এটি অনেক বড় এলাকায় যে কোন আবহাওয়াতেই সেখানকার স্পষ্ট ছবি ধারণ করতে পারে। সে কারণেই গুপ্তচরের কাজে ওই ড্রোনটিকে পাঠানো হয়েছে বলে দাবি করেছে ইরান। তবে এটি ইরানে প্রবেশের আগেই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে তা ভূপাতিত করা সম্ভব হয়েছে।

    ড্রোন ভূপাতিত করে ইরান একটি মারাত্মক ভুল করেছে বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মার্কিন গ্লোবাল হক মডেলের একটি স্পাই ড্রোন ভূপাতিত করেছে ইরান। ইরানের হরমুজগান প্রদেশের আকাশে প্রবেশের সঙ্গে সঙ্গেই এটি ভূপাতিত করে দেশটির এলিট রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)।

    47Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর