1. [email protected] : News room :
আসছে ই-সিম- টুরিস্ট সিম কার্ড কিনতে হবে না - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

আসছে ই-সিম- টুরিস্ট সিম কার্ড কিনতে হবে না

  • আপডেটের সময় : রবিবার, ২৩ জুন, ২০১৯

লালসবুজের কণ্ঠ ডেস্ক:
দিন যত যাচ্ছে, প্রযুক্তি আরও বেশি উন্নত হচ্ছে। যার ধারাবাহিকতায় বদলে যাচ্ছে অনেক কিছু। আর কালের বিবর্তনে বদলে যাচ্ছে সিমের আকার-আকৃতিও। প্রযুক্তির সঙ্গে তাই এবার তাল মিলিয়ে তৈরি হচ্ছে ই-সিম।

ই-সিম বলতে ইলেকট্রনিক-সাবসক্রাইবার আইডেনটিটি মডিউলকে বোঝানো হয়। এই সিম যে কোনো সাধারণ সিম কার্ডের চেয়ে আকারে দশ গুণ ছোট।

শুধু তাই নয়, এই সিম অন্য সিমের মতো ফোনে ভরতে হয় না। যখন ফোন তৈরি করা হয়, তখন এক‌ই সঙ্গে এই সিম‌ও তৈরি করা হয়। ফোনের হার্ডওয়্যারের মধ্যেই একে ধরা হয় যাকে ফোনের বাইরে বের করা সম্ভব নয়।

এজন্য এটি ফোন হার্ডওয়্যারের একটি অংশ হিসেবে ধরা হয় এবং অপারেটর প্রোফাইল ডাউনলোড না করা পর্যন্ত এটি অ্যাক্টিভেট হবে না। আইফোনে অ্যাপেল স্মার্ট‌ওয়াচ‌ কানেক্ট করার জন্য এতদিন ব্লুটুথ ব‍্যবহার করা হতো। কিন্তু ই-সিমের সহযোগিতায় স্মার্ট‌ওয়াচ, ফিটনেস ব‍্যান্ড বা যে কোনো ওয়‍্যারেবল ডিভাইস সরাসরি মোবাইল নেটওয়ার্ক ব‍্যবহার করে ফোনে সংযুক্ত করা যাবে।

পাশাপাশি এই সিমের রয়েছে নানামুখী সুবিধা। যেমন- বিশ্বে মোট ১৪টি নেটওয়ার্ক ই-সিম ফিচার সাপোর্ট করে। ফলে কোনো দেশে ভ্রমণ করলে তখন কোনো ধরনের টুরিস্ট সিম কার্ড কিনতে হবে না। কেননা বিশ্বের যে কোনো স্থানে গিয়ে এই ই-সিম কার্ড ব্যবহার করা যাবে।

241Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর