1. [email protected] : News room :
আষাঢ়ের বর্ষণে বরেন্দ্রে পুরোদমে আমন রোপন শুরু - লালসবুজের কণ্ঠ
শনিবার, ১৫ জুন ২০২৪, ০১:১৩ অপরাহ্ন

আষাঢ়ের বর্ষণে বরেন্দ্রে পুরোদমে আমন রোপন শুরু

  • আপডেটের সময় : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯

সামসুজোহা তানোর:
আষাঢ়ের শেষ সপ্তাহের সস্তির বৃষ্টি হয়েছে। সর্বশেষ বৃহস্পতিবার ও শুক্রবার দুপুরে ভারি বর্ষণ হয়েছে রাজশাহী অঞ্চলে। আষাঢের বৃষ্টি পেয়ে পুরোদমে আমন রোপণে ব্যস্ত সময় পার করছে বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। দিন রাত হাল চাষ,বীজ তোলা ও রোপণের কাজ করে যাচ্ছে কৃষান কিষানীরা। এখন যে তাদের দোম ফেলা সময় নেয়।

এর আগে আষাঢ়ের শুরু থেকেই এক রকম রুক্ষ মেজাজেই এবছর রাজশাহীতে আগমন ঘটে বর্ষার। বৃষ্টির গতিপ্রকৃতি দেখে বোঝাই উপায় ছিল না আষাঢ় চলছে। মাঝেমধ্যে ছিটেফোটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে এ অঞ্চলের মানুষকে। সময় পেরিয়ে গেলেও বৃষ্টিনির্ভর আমন চাষাবাদ শুরুই করার সাহসই পাচ্ছিলেন না বরেন্দ্র অঞ্চলের কৃষক। তবে আষাঢ়ের বিদায় বেলায় দেখা মিলেছে ভারি বর্ষণের। এতে স্বস্তি ফিরে এসেছে কৃষকের মাঝে। এখন পুরোদমে আমন রোপনে মাঠে নেমে পড়েছে বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা।

চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৭০ হাজার ২২৪ হেক্টর জমিতে।এর জন্য জেলায় এবার বীজতলা হয়েছে ৩ হাজার ৩৬৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের,রাজশাহী,নঁওগা,নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরো ৩ লক্ষ্য ৫০ হাজার হেক্টরের উপরে। এই জন্য এ অঞ্চলে বীজতলা হয়েছে ১৮ হাজার হেক্টরের বেশি জমিতে।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলা চাদন্দালায় গ্রামের কৃষক তসিকুল ইসলাম জানান, চলতি মৌসুমে ১২ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন। এই জন্য গত দেড় মাস আগে বাড়ির পার্শে ৭ শতক জমিতে সাদা স্বর্না জাতের বীজতলায় বীজ বোপন করেছেন। আষাঢ়ের ২৭ দিন পেরিয়ে গেলও বৃষ্টির অভাবে আমন রোপন শুরু করতে পারেনি।তবে গত কয়েকদিনে ভারি বর্ষনের পরে পুরোদমে আমন রোপন শুরু করেছেন বলে জানান তিনি।

তানোর উপজেলার পাঁচন্দর গ্রামের কৃষক জালাল উদ্দিন বলেন,চলতি মৌসুমে ১৫ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন তিনি। আষাড়ের শেষে বৃষ্টি পেয়ে এক সঙ্গে এ অঞ্চলের কৃষকেরা আমন রোপনে জমির চাষাবাদ শুরু করেছে। এ জন্য কৃষি শ্রমিক সংসকট দেখা দিয়েছে। তবে ভারি বৃষ্টি হওয়াই সকল কৃষক আমন রোপণে মাঠে মাঠে ব্যন্ত সময় পার করছে বলে জানান এ কৃষক।

শুধু এ দুইজনই কৃষক নয়,আষাঢের শেষ দিনের ভারি বর্ষনে রাজশাহী অঞ্চলের, রাজশাহী, নাটোর,নওগাঁ ও চাপাইনাবাবগঞ্জ জেলাসহ পুরো বরেন্দ্র অঞ্চলের কৃষক আমন রোপনে মাঠে কাজ করে যাচ্ছে দিন রাত।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সামছুল হক জানান,সবে মাত্র আমনের মৌসুম শুরু হয়েছে। শ্রাবণ মাস পর্যন্ত কৃষকেরা আমন রোপন করতে পারবে।

রাজশাহীর তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমসের আলী জানান, আবহাওয়া অনুকুলে থাকায় এবার বীজতলায় চারা ভালই হয়েছে। আষাঢ়ের শেষ সময় বৃষ্টি এ অঞ্চলে ভারি বৃষ্টিপাত হওয়াই পুরোদমে আমন রোপণে ব্যস্ত সময় পার করছেন বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। তবে আমন রোপনে উচুঁ জমিতে আরো বৃষ্টির প্রয়োজন আছে।

196Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর