আমের ভালো দাম পাওয়ায় খুশি চাঁপাইনবাবগঞ্জের চাষীরা - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:০৪ পূর্বাহ্ন

    আমের ভালো দাম পাওয়ায় খুশি চাঁপাইনবাবগঞ্জের চাষীরা

    • আপডেটের সময় : মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯

    আমের ভালো দাম পাওয়ায় খুশি চাঁপাইনবাবগঞ্জের চাষীরা

    নিজস্ব প্রতিবেদক
    মৌ মৌ গন্ধে ভরপুর চাঁপাইনবাবগঞ্জের আমের বাজার। এখানকার খিরসাপাত, গোপালভোগ, ল্যাংড়াসহ নানা জাতের আম পৌঁছে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। প্রতিদিন বেচাকেনা হচ্ছে ১৫ থেকে ২০ কোটি টাকা। ঝড় ও শিলাবৃষ্টিতে আমের উৎপাদন কম হলেও ভালো দাম পাওয়ায় খুশি চাষীরা।

    ক্রেতা-বিক্রেতাদের হাঁকডাকে মুখর চাঁপাইনবাবগঞ্জের আমের বাজার। এখান থেকে প্রতিদিন অন্তত ২০০ ট্রাক আম চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। বেচাকেনা হচ্ছে ১৫ থেকে ২০ কোটি টাকা।

    গাছভর্তি মুকুল স্বপ্ন দেখিয়েছিলো চাষীদের। কিন্তু শুরুতেই বৃষ্টি, পোকার আক্রমণ ও পরে শিলাবৃষ্টি বাধ সাধে। উৎপাদন কম হলেও গতবারের চেয়ে দাম বেশি হওয়ায় ক্ষতি পুষিয়ে নেয়ার আশা তাদের। তবে চাষীরা খুশি হলেও হিমশিম খেতে হচ্ছে ক্রেতা ও বাইরে থেকে আসা আম ব্যবসায়ীদের।

    এদিকে আম মৌসুমে চাঙ্গা হয়ে উঠেছে জেলার অর্থনীতি। আম পাড়া, প্যাকিং, পরিবহন ও বাজারজাতকরণে বেড়েছে কর্মসংস্থানের সুযোগ। আড়তদার ও ব্যবসায়ীরা বলছেন, সামনে দিনগুলোতে এই ব্যস্ততা আরও বাড়বে।

    আমবাগানে প্রশাসনের নজরদারি থাকায় পরিপক্ক ও বিষমুক্ত আম বাজারজাত হচ্ছে জানিয়েছেন জেলা প্রশাসক।

    কৃষি বিভাগের তথ্য বলছে, চাঁপাইনবাবগঞ্জে এবছর আমের আবাদ হয়েছে ৩১ হাজার ৮২০ হেক্টর জমিতে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৭৫ হাজার মেট্রিকটন।

    267Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর