আফগান-পরীক্ষায় সাকিবদের এশিয়া কাপ শুরু আজ - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৪৯ পূর্বাহ্ন

    আফগান-পরীক্ষায় সাকিবদের এশিয়া কাপ শুরু আজ

    • আপডেটের সময় : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

    লালসবুজের কণ্ঠ, স্পোর্টস ডেস্ক:


    তিন দিন আগে এশিয়া কাপের পর্দা উঠলেও নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ দল। প্রতিপক্ষ ‌‘শক্তিশালী’ আফগানিস্তান। বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে দুই দল।

    পরিসংখ্যানের বিচারে এগিয়ে আছে আফগানিস্তানই। প্রতিপক্ষ বাংলাদেশ কিংবা অন্য কোনও দল; সব হিসেবেই এগিয়ে আফগানরাই। মুখোমুখি ৮ লড়াইয়ে ৫টিই জিতেছে আফগানরা, টাইগারদের জয় ৩টিতে। সর্বশেষ দ্বিপাক্ষীয় সিরিজটি শেষ হয় ১-১ সমতায়।

    ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে সর্বশেষ পাঁচ ম্যাচ হিসেবে আনলেও আফগানিস্তানই এগিয়ে। তারা ৫টি ম্যাচের মধ্যে ৩টিতেই জিতেছে, বাংলাদেশ নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচে জিতেছে মাত্র একটি।

    আফগানিস্তানের বিপক্ষে হারার পর বাংলাদেশকে নিয়ে কটাক্ষ করেছিলেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তিনি বলেন, বাংলাদেশ আফগানিস্তানের চেয়ে সহজ প্রতিপক্ষ। বাংলাদেশ দলে দুজন ছাড়া বিশ্বমানের বোলার নেই।

    তবে বাংলাদেশ নিয়ে রশিদ খানের ধারণা সম্পূর্ণ ভিন্ন। সংবাদ সম্মেলনে রশিদ বলেন, ‘প্রতিপক্ষ দুর্বল না শক্তিশালী, এসব নিয়ে ভাবি না আমরা। ক্রিকেটে আপনি এটা বলতে পারবেন না। আর বাংলাদেশ কেমন দল তা আমরা জানি। তারা যে কোনো সময় মোড় ঘুরিয়ে দিতে প্রস্তুত থাকে। ’

    স্বাগতিক শ্রীলঙ্কাকে নিজেদের শক্তিমত্তা দেখিয়েই জিতেছে মোহাম্মদ নবীর দল। আট উইকেটের পাশাপাশি ৫৯ বল হাতে রেখে দুর্দান্ত জয় পায় তারা। তাই নিঃসন্দেহে আফগানদের শক্তিশালী বলা যায়।

    সাকিবের নেতৃত্বে খেলবে বাংলাদেশ দল। যেখানে বাংলাদেশের সবচেয়ে বড় চিন্তার জায়গা ওপেনিং জুটি নিয়ে। তামিম ইকবালের টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণার পর ওপেনিংয়ের ভরসা হয়ে ওঠে লিটন দাস। কিন্তু জিম্বাবুয়ে সিরিজে ছিটকে পড়েন তিনি। এতেই দারুণ সমস্যা পড়ে নির্বাচকরা।

    সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাংলাদেশ দলের ওপেনিং জুটি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। অনেক ব্যাটারের পরীক্ষা নিয়েছে নির্বাচকরা। তালিকায় রয়েছেন, নাইম শেখ, লিটন দাস, সাইফ হাসান, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুনিম শাহরিয়ার আর পারভেজন ইমন। কিন্তু কেউই নিজেকে প্রমাণ করতে পারেনি যোগ্য ওপেনার হিসেবে।

    এশিয়া কাপের জন্য বিসিবির ঘোষিত দলে ওপেনার হিসেবে নেয়া হয়েছিল এনামুল হক বিজয় আর তরুণ ব্যাটার পারভেজ হোসেন ইমনকে। শেষ মুহূর্তে দলে ডাকা হয়েছে নাঈম শেখকেও।

    অনেকটা নিরুপায় হয়েই নাঈম শেখকে ডাকা হয়। গতবছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে খেললেও কিছুই করতে পারেননি তিনি। বেশি সময় উইকেটে থেকে স্লথ ব্যাটিংয়ের কারণে উল্টো সমালোচিত হয়েছেন।

    এশিয়া কাপ মিশনে ওপেনিংয়ে দেখা যাবে এনামুল হক বিজয়কে। তিন বছর পর দলে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে নজর কাড়লেও টি-টোয়েন্টি সিরিজে বিজয় কিছুই করতে পারেননি। তিন ম্যাচে (২৬, ১৬, ১৪) তার সাকুল্যে সংগ্রহ ছিল ৫৬ রান।

    একই অবস্থা আরেক ওপেনার পারভেজ ইমনেরও। তিনিও এক ম্যাচে সুযোগ পেয়ে রান করেছেন মাত্র ২। অর্থাৎ তিন ওপেনারের কেউই প্রতিষ্ঠিত নন। বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামের বক্তব্য অনুযায়ী আজ বিজয়ের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে নাঈম শেখকে।


    লালসবুজের কণ্ঠ/এআর

    16Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর