আগামী ৭ দিনের মধ্যে ৯ পণ্যের দাম নির্ধারণ: বাণিজ্যমন্ত্রী - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৭ অপরাহ্ন

    আগামী ৭ দিনের মধ্যে ৯ পণ্যের দাম নির্ধারণ: বাণিজ্যমন্ত্রী

    • আপডেটের সময় : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২

    লালসবুজের কণ্ঠ,নিউজ ডেস্ক


    দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে নয়টি নিত্যপণ্যের দাম ৭ দিনের মধ্যে ঠিক কর দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

    আজ শুক্রবার সকালে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যের শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন বাণিজ্যমন্ত্রী। এছাড়া কারসাজি করে দাম বাড়ালে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলেন বাণিজ্যমন্ত্রী।

    বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তেলসহ বিশ্বের প্রায় সব দেশেই দ্রব্যমূল্যের দাম বাড়ছে। তাই দেশেও বাড়ছে। তবে বর্তমান পরিস্থিতিতে মালিকেরা যে পরিমান লাভ করছে শ্রমিকরা তার ন্যায্য পাচ্ছে কিনা সে বিষয়টি গবেষণা করে দেখার আহবান জানান তিনি।

    শ্রম মন্ত্রণালয়কে মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের বেতন বাড়ানোর বিষয়টি দ্রুত নিস্পত্তির আহবান জানান বাণিজ্যমন্ত্রী। বলেন, দ্রব্য মূল্যের যে দাম বাড়ছে তাতে শ্রমিকদের চলতে কষ্ট হচ্ছে। গার্মেন্টস শ্রমিকদের জন্য আলাদাভাবে ওএমএস চালুর আশ্বাস দেন তিনি।

    বাণিজ্যমন্ত্রী জানান, বিষয়টি নিয়ে দ্রুত প্রধানমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন তিনি।

    সংগঠনের সভাপতি আমিরু হক আমিন অনুষ্ঠানে গার্মেন্টস শ্রমিকদের জন্য ১২ দফা লিখিত দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে, শ্রমের ন্যায্য মজুরি ও গার্মেন্টস পণ্যের ন্যায্য মজুরি নিশ্চিত করা, শ্রমিক বান্ধব ও শিল্প বান্ধব আইন, নতুন মজুরি বোর্ড গঠন ও নতুন মজুরি ঘোষণার আগে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান।

    ৪০ লাখ গার্মেন্টস শ্রমিকদের জন্য ওএমএসের মাধ্যমে ন্যায্যমূল্যে খাদ্য সামগ্রী বিতরণের জন্য বাণিজ্য মন্ত্রীর প্রতি দাবি জানান আমিরু হক আমিন।

    সভাপতির বক্তব্যে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন সরকারি ও গার্মেন্টস শ্রমিকদের মধ্যে যে বৈষম্য রয়েছে তা দূর করার আহবান জানান। পাশাপাশি দ্রুত মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকের বেতন বাড়ানোর আহবান জানান।

    নিউজ ডেস্ক/স্মৃতি

    1Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    এই বিভাগের আরও খবর